রাশিয়াকে সন্তুষ্ট রাখতে ইউক্রেনকে আত্মসমর্পণের প্রস্তাব দিচ্ছে ইসরাইল। এমন অভিযোগ করেছেন ইউক্রেন সরকারের একজন পদস্থ কর্মকর্তা।

তিনি বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে খুশি করতে তার দাবি মোতাবেক ইউক্রেনকে আত্মসমর্পণের পরামর্শ দিচ্ছেন ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। খবর মিডলইস্ট আইয়ের।

তিনি বলেন, আসলে মধ্যস্ততার কথা বলে ইসরাইল ফায়দা তুলে নিতে চাইছে। সিরিয়ায় রুশ বাহিনীর চাপ থেকে বাঁচতে গোপনে পুতিনের সঙ্গে এ আঁতাত করেছে বলে অভিযোগ করছে ইউক্রেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ইউক্রেনের একজন পদস্থ কর্মকর্তা শুক্রবার ইসরাইলের সংবাদমাধ্যম ওয়াল্লা ও হারেৎজকে দেওয়া বক্তব্যে এ সব কথা বলেন।

তিনি আরও বলেন, মধ্যস্থতার নামে রাশিয়ার পরামর্শে ইউক্রেনের ক্ষতি করতে চাচ্ছে ইসরাইল। আমাদের প্রেসিডেন্ট জেলেনস্কি ইসরাইলের মতো মধ্যস্ততাকারী চান না।

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইসরাইলের পার্লামেন্ট নেসেটে বক্তব্য দিতে দেশটির কাছে আহ্বান জানিয়েছিলেন। তবে তাৎক্ষণিকভাবে এ ব্যাপারে সাড়া পাননি জেলেনস্কি।

তবে নেসেটে নয়, বরং জুম কলে অল্প কয়েকজন ইসরাইলি আইনপ্রণেতার সঙ্গে বৈঠকের অনুমতি দেওয়া হয়েছিল।

তবে ইউক্রেন এ নিয়ে ক্ষোভ প্রকাশ করায় অবশেষে নানা নাটকীয়তার পর জেলেনস্কিকে নেসেটে বক্তব্য দেওয়ার অনুমতি দিয়েছে ইসরাইল।

নেসেটের স্পিকার মিকি লেভি বৃহস্পতিবার ইসরাইলে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত ইয়েভগেন কর্নিচুকের সঙ্গে কথা বলেন। এ সময় তিনি ভিডিও কলের মাধ্যমে নেসেটে বক্তব্য রাখার জন্য জেলেনস্কিকে আমন্ত্রণ জানান।

জানা গেছে, প্রথমে নেসেটে বক্তব্য রাখার ব্যাপারে জেলেনস্কির প্রস্তাব নাকচ করে স্পিকার মিকি লেভি জানিয়েছিলেন, নেসেটে সদ্যই শীতকালীন অধিবেশন শেষ হয়েছে এবং বর্তমানে পার্লামেন্টে অবকাশ চলছে। পার্লামেন্ট ভবনটি সংস্কারের জন্যও বন্ধ থাকবে।

তাই জেলেনস্কিকে অল্প কয়েকজন ইসরাইলি আইন প্রণেতাদের সঙ্গে জুম চ্যাটে বৈঠকের প্রস্তাব দেওয়া হয়। কিন্তু তিনি সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন।

কয়েকদিন আগেই জেলেনস্কি যুক্তরাজ্যের পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে এক আবেগঘন ভাষণ দিয়েছেন।

ভাষণে তিনি রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করতে যুক্তরাজ্যকে অনুরোধ জানান। এছাড়া ইউরোপীয় ইউনিয়নের ও ভাষণ দেন জেলেনস্কি।

 

কলমকথা / সাথী